1. admin@bdculture24.com : adminsr :
  2. emdad365d@gmail.com : ইমদাদুল ইসলাম : ইমদাদুল ইসলাম
বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড নিয়ে আপনার জিজ্ঞাসা ও উত্তর - BD
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:০৭ পূর্বাহ্ন

বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড নিয়ে আপনার জিজ্ঞাসা ও উত্তর

রিপোর্টারের নাম
  • আপডেটের সময় : রবিবার, ১০ জুলাই, ২০২২
  • ৩৩ টাইম ভিউ

“তোমার দক্ষতায় তোমার ক্যারিয়ার” স্লোগানকে সামনে রেখে প্রথমবারের মতো ক্যারিয়ার নিয়ে বাংলাদেশে হতে যাচ্ছে “বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড”। এই ক্যারিয়ার অলিম্পিয়াডে আমাদের সাথে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে টিভি চ্যানেল, জাতীয় পত্রিকা ও অনলাইন পত্রিকা।
আমরা চেষ্টা করবো দেশের ৬৪টি জেলার স্কুল, কলেজ, মাদ্রাসা, পলিটেকনিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এই অলিম্পিয়াড আয়োজন করতে।
কারা “বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড”-এ অংশগ্রহণ করতে পারবেন?
-অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে নবম-দশম শ্রেণি থেকে শুরু করে ডিগ্রি, অনার্স, মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থীরা। তবে ডিগ্রি/অনার্স/মাস্টার্স পাশ করা শিক্ষার্থীরা বয়স ৩০ বছরের কম হলে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।
 “বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড” এর নিয়মাবলি কী?
১। যেসব প্রতিষ্ঠান প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে, সেখান থেকে MCQ প্রশ্নের মাধ্যমে (বাংলা, ইংরিজি, সাধারণ জ্ঞান, গণিত) প্রথম, দ্বিতীয়, তৃতীয় উপজেলা পর্যায়ে প্রতিযোগিতা করবে (এককভাবে)। এটা প্রাথমিক বাছাই।
২। উপজেলা পর্যায়ের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় নিয়ে উপজেলা পর্যায়ে প্রতিযোগিতা হবে। এটা হবে প্রথম রাউন্ড। প্রথম রাউন্ডে প্রতিটি উপজেলা থেকে প্রথম, দ্বিতীয়, তৃতীয় বাছাই করা হবে তিনটি ক্যাটাগরিতে।
৩। এরপর প্রতি উপজেলার প্রথম, দ্বিতীয়, তৃতীয় – এই তিনজনকে নিয়ে এক জেলার সব উপজেলার প্রতিযোগী তিনটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা করবে MCQ প্রশ্নে এবং জেলার প্রথম, দ্বিতীয়, তৃতীয় নির্বাচন করা হবে। এটা দ্বিতীয় রাউন্ড।
৪। এরপর প্রতি জেলার প্রথম, দ্বিতীয় ও  তৃতীয় ফাইনাল রাউন্ড প্রতিযোগিতা হবে ঢাকাতে। প্রতিটি ক্যাটাগরিতে প্রতিটি জেলার ৩ জন করে নিয়ে মোট ৩*৬৪ = ১৯২ জন ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করবে। সেখান থেকে প্রতিটি ক্যাটাগরিতে সেরা ১০জন পুরস্কারের জন্য মনোনীত হবে। পুরস্কারের পাশাপাশি সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হবে। (পুরস্কার হিসেবে ল্যাপটপ, ট্যাব, স্মার্ট ফোন, শিক্ষাবৃত্তি ইত্যাদি প্রাথমিক প্রস্তাবনায় রয়েছে)
উল্লেখ্য যে, “বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড” তিনটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে। এই তিনটি ক্যাটাগরি হল-
১। নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সেকেন্ডারি ক্যাটাগরি
২। একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য হাইয়ার সেকেন্ডারি ক্যাটাগরি
৩। ডিগ্রি/অনার্স/মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থীদের জন্য টারশিয়ারি ক্যাটাগরি (৩০ বছরের কম বয়সী ডিগ্রি/অনার্স/মাস্টার্স পাস করা যে কেউ আবেদন করতে পারবে)
– এই তিন ক্যাটাগরিতে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। প্রত্যেক ক্যাটাগরির আলাদাভাবে প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং প্রত্যেক ক্যাটাগরির জন্য আলাদাভাবে পুরস্কারের ব্যবস্থা রয়েছে।
বি.দ্র. রেজিস্ট্রেশন ও অন্যান্য বিষয় আরও বিস্তারিত পরে জানানো হবে, ইনশাআল্লাহ।
সাথেই থাকুন…

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
©বিডিকালচার২৪ ডট কম |  ২০২০-২০২২
প্রযুক্তি সহায়তায় RaFi