1. admin@bdculture24.com : adminsr :
  2. emdad365d@gmail.com : ইমদাদুল ইসলাম : ইমদাদুল ইসলাম
ভুলে যাওয়া একজন কিংবদন্তির গল্প - BD
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:৪৪ পূর্বাহ্ন

ভুলে যাওয়া একজন কিংবদন্তির গল্প

মুকিত
  • আপডেটের সময় : রবিবার, ২৬ জুন, ২০২২
  • ১০৭ টাইম ভিউ
লাকী আখন্দ……
কেউ কি তাঁকে মনে রেখেছে? মানুষটিকে নিয়ে কি কোথাও কোন আলোচনা হয়?
‘এই নীল মনিহার’,’আমায় ডেকোনা ফেরানো যাবেনা’, ‘আবার এল যে সন্ধ্যা’,গানগুলো কোথাও শুনতে পেলে আমরা অনেকেই চমকে উঠি ! ফিরে যাই কৈশোরে কিংবা শৈশবে।
আধুনিক বাংলা গানের পপ ধারা’র এক অসামান্য প্রতিভা সুরকার, গীতিকার, গায়ক লাকী আখন্দ। তাঁর সৃষ্টি গত প্রায় চার দশক ধরে আমাদের সুরের ইন্দ্রজালে জড়িয়ে রেখেছে। বাংলা মেলোডি’র বরপুত্র তিনি। ১৯৭১ সালে স্বাধীন বাঙলা বেতার কেন্দ্রে সর্বকনিষ্ঠ সুরকার হিসেবে কাজ করেছেন। স্বাধীনতা উত্তর বাংলাদেশে যে ক’জন গুণী মানুষ সম্পূর্ণ নতুন ধারার সঙ্গীত জনপ্রিয় করে তোলেন, তাঁদের মাঝে তিনি এবং তাঁর প্রয়াত অনুজ হ্যাপি আখন্দ অন্যতম।
তিনি আমাদের সুরের জগতের নীল মনিহার।
প্রচণ্ড জীবনবাদী এই মানুষটি ২০১৭ সালের ২১ এপ্রিল শুক্রবার সন্ধ্যায় ক্যান্সারের সাথে দীর্ঘ যুদ্ধ শেষে ভেসে গিয়েছেন সময়ের স্রোতে। দেখতে দেখতে চার’টি বছর তিনি ছাড়া, এই শুন্যতা অবিশ্বাস্য যন্ত্রণার।’আমায় ডেকোনা, ফেরানো যাবেনা’ লাখো ভক্তের সম্মিলিত প্রার্থনা তাঁকে ফেরাতে পারেনি। সেই মহাবেদনা আজও বড্ড ভারী আমাদের জন্য। বাংলা সঙ্গীত নিয়ে তাঁর স্বপ্ন ও কর্ম অনেককিছুই অসমাপ্ত রয়ে গেল।
তাঁর শুন্যতা পরিমাপের ঊর্ধ্বে, আমরা তাঁর ও তাঁর মানের শিল্পীদের শুন্যতার কথা বলি, কিন্তু সেটা পূরণের কোন চেষ্টাই দৃশ্যমান নয়। আমাদের সঙ্গীতের আকাশে উজ্জ্বলতম নক্ষত্র, কিংবদন্তী লাকী আখন্দ। তাঁকে কি ভুলে যাবে বাংলাদেশ? যুদ্ধোত্তর বাংলাদেশে যে তরুণেরা আমাদের সংগীতকে রাঙিয়ে দিচ্ছিলেন নানা রঙে, তাঁদের কি আমরা মনে রাখব? লাকী আখন্দ কি সেই তালিকায় থাকবেন না?
লাকী আখন্দকে স্মৃতির আড়ালে চলে যেতে দিয়েছি আমরাই। হয়তো এখন, তাঁর জন্য নীরবতাই ভালো। এ নীরবতার ভাষা সবাই বুঝবে কি না, জানা নেই আমাদের।
আমাদের সঙ্গীত অঙ্গনে তাঁর মত সুরকার-গায়ক দ্বিতীয়টি নেই, ভবিষ্যতেও আর আসবেনা এ কথা নির্দ্বিধায় বলা চলে।
তবে, সন্দেহাতীতভাবেই তাঁর সৃষ্টি আমাদের আন্দোলিত করবে আরও বহুযুগ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

One thought on "ভুলে যাওয়া একজন কিংবদন্তির গল্প"

  1. Shohidul Khan khadem says:

    🔥♥️♥️♥️♥️

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
©বিডিকালচার২৪ ডট কম |  ২০২০-২০২২
প্রযুক্তি সহায়তায় RaFi