1. admin@bdculture24.com : adminsr :
  2. emdad365d@gmail.com : ইমদাদুল ইসলাম : ইমদাদুল ইসলাম
HSC পরিক্ষার শেষ মূহুর্তের প্রস্তুতি হোক ঘরে বসে - BD
রবিবার, ২৯ মে ২০২২, ১২:০৩ অপরাহ্ন

HSC পরিক্ষার শেষ মূহুর্তের প্রস্তুতি হোক ঘরে বসে

রিপোর্টারের নাম
  • আপডেটের সময় : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ৪৫ টাইম ভিউ
করোনা মহামারীকালীন সময়ে সবচেয়ে বেশী ক্ষতির শিকার হয়েছে আমাদের শিক্ষাব্যাবস্থা। অনলাইনে ক্লাস পরিচালনায় ছিল স্কুল-কলেজগুলোর অনভ্যস্ততা; পাশাপাশি, বোর্ডের কারিকুলাম অনুযায়ী অল্প সিলেবাসে পরীক্ষা নিতে হয়েছে। এজন্য বেশিরভাগ শিক্ষার্থীর বেসিকে ঘাটতি দেখা দিয়েছে। আর এই ঘাটতির সবচেয়ে বড় শিকার ২০২২ সালের HSC পরিক্ষার্থী ব্যাচ। যদিও অনেক শিক্ষার্থী নিজের মতো করে সবগুলো টপিক পড়েছে, কিন্তু কী ধরণের প্রশ্ন আসবে এবং কীভাবে সেগুলোর সমাধান করতে হবে – তা নিয়ে শিক্ষার্থীদের মাঝে অজ্ঞতা রয়েছে। তাই এই অল্প সময়ে তোমাদের প্রস্তুতিকে গুছিয়ে নেয়ার জন্য এই কোর্সটি ডিজাইন করা হয়েছে। যেখানে বাংলা ও ইংরেজী- এই দুইটি বিষয়ের সিলেবাস আমরা মোট ২৪ টা ক্লাসের মধ্যে শেষ করিয়ে দিবো। আর এরপর তোমরা ৪০+ ক্লাস পাবে পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, এবং জীববিজ্ঞানের উপর। যেখানে এবারের শর্ট সিলেবাস ও শর্ট মানবন্টনের উপর ভিত্তি করে সবচেয়ে বেশি দরকারি টপিকগুলা এমন ভাবে পড়ানো হবে যাতে করে পরীক্ষায় আসা প্রশ্নগুলো থেকে কমন নিশ্চিত করা যাবে। যা তোমাদেরকে ভালো একটি ফলাফল নিশ্চিত করতে সাহায্য করবে। “Priority Based Learning” মেথড অনুসারে তৈরি করা এই কোর্সটিতে একজন শিক্ষার্থীর যা যা পড়ে HSC পরীক্ষার হলে ঢুকতে হবে, তার সবকিছু পুঙ্খানুপুঙ্খুভাবে পড়ানো হবে, শেষ মুহূর্তের জন্য ঠিক এটাই দরকার।

কোর্সটি কাদের জন্য?

HSC’22 বিজ্ঞান বিভাগের পরীক্ষার সিলেবাস ভালভাবে শেষ করা নিয়ে ভীত যারা
অল্প সময়ে প্রস্তুতি নিয়ে আসন্ন HSC প্রতিযোগীতায় ভালো করতে চাও যারা
অভিজ্ঞ শিক্ষক, যাদের হাত ধরে শত শত ছাত্র-ছাত্রী বুয়েট-মেডিকেল-বিশ্ববিদ্যালয়ে আছে, তাদের দ্বারাই এই সংকটের সময় দিক-নির্দেশনাসহ পড়তে চাও যারা

কোর্সটি করে কী লাভ?

করোনাকালীন অস্থিরতা কাটিয়ে এক্সামের এক্সলুসিভ সাজেশনের উপর ভিত্তি করে বানানো ক্লাসগুলো থেকে অল্প সময়ে ভালো জিপিএ পাবার সুযোগ
সিলেক্টিভ ইম্পরট্যান্ট জিনিসগুলোই যেহেতু পড়ানো হবে তাই শেষ মূহুর্তে এই ক্লাসগুলো করলে, HSC তে ভালো করার সম্ভাবনা বেড়ে যাবে অনেকগুণ
কোর্সটি তোমাকে আসন্ন HSC এক্সামে আত্মবিশ্বাসী করবে কেননা তুমি যেই ক্লাসগুলো পাবে তা অভিজ্ঞ শিক্ষকদের সাজেশনের আলোকে নির্মিত

কোর্সটি কীভাবে তোমাকে প্রস্তুত করবে?

তোমাদের অনেকেই এখনো শর্ট সিলেবাস শেষ করতেই হিমশিম খাচ্ছো, সবই পড়তে গিয়ে মনে থাকছেনা কিংবা বুঝতে পারছো না কোন টপিকগুলো এক্সামের জন্য জরুরী, তাই তোমাদের জন্য সিলেক্টিভ ইম্পর্ট্যান্ট টপিকে “শেষ মূহুর্তের  প্রস্তুতি” ঝালাই করতে সহায়তা করবে। এছাড়াও স্বল্প সময়ে গোছানো প্রস্তুতি নিশ্চিত করার জন্যই সাজানো হয়েছে ৩ মাসের এই কোর্সটি ।
জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে তোমাকে প্রস্তুত করবে ।
কোর্সটিতে রয়েছে লাইভ ক্লাস সেশন যা শুধু তোমাদের শেখাবেই না বরং এই নতুন প্যাটার্নে তোমাদের গাইডলাইন দিবেন শিক্ষকেরা, যা তোমাকে মানসিকভাবে পরীক্ষার্থী হিসেবে গড়ে তুলবে ।
যেহেতু তোমাদের বেশ অনেকদিন কলেজ বন্ধ ছিল আর প্রাতিষ্ঠানিক প্রস্তুতি সেরকম ভাবে নিতে পারোনি, তা মাথায় রেখেই কোর্সটি সাজানো যেন দীর্ঘ বিরতি ও আসন্ন এক্সামে মানসিক চাপ কম অনুভব হয় ।
HSC পরীক্ষার নাম্বারের উপর ভিত্তি করেই BUET, Medical ইত্যাদিতে পরীক্ষার জন্য Eligible হওয়া ও পরীক্ষার নাম্বারের একটা শতাংশ যোগ হয়। বিগত বছরগুলোতে আমরা দেখেছি যে, এই কারণে অনেক মেধাবী শিক্ষার্থী হয় ভর্তি পরীক্ষার যোগ্যতাই অর্জন করতে পারে না অথবা মোট নাম্বারে ১ নাম্বার কম পাওয়ার জন্য পজিশন ১৫০-২০০ পিছিয়ে যায়। তাই এই সময়ে সঠিক দিক-নির্দেশনা অত্যন্ত জরুরি ।
সারাবছর বিজ্ঞানের বিষয়গুলোতে বেশি মনোযোগ দিতে গিয়ে বাংলা ও ইংরেজিতে মনোযোগ দিতে পারেনি। তাই এবছর, শেষ মুহূর্তের প্রস্তুতি কোর্সে বাংলা ও ইংরেজির প্রস্তুতি ক্লাস একদম ফ্রি ।
কোর্সটি করতে চাইলে এই লিংকটি আপনার জন্য – https://10ms.io/LwHw4H

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
©বিডিকালচার২৪ ডট কম |  ২০২০-২০২২
প্রযুক্তি সহায়তায় RaFi