1. admin@bdculture24.com : adminsr :
  2. emdad365d@gmail.com : ইমদাদুল ইসলাম : ইমদাদুল ইসলাম
'উন্মুক্ত বিশ্ববিদ্যালয়' যেখানে বয়স নয় শিক্ষা মুখ্য বিষয় - BD
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৫:২১ অপরাহ্ন

‘উন্মুক্ত বিশ্ববিদ্যালয়’ যেখানে বয়স নয় শিক্ষা মুখ্য বিষয়

রিপোর্টারের নাম
  • আপডেটের সময় : শনিবার, ১৯ মার্চ, ২০২২
  • ১৪৪ টাইম ভিউ
আমরা সকলে  শৈশব থেকেই শুনে এসেছি ” শিক্ষার কোন বয়স নাই, চল সবাই পড়তে যাই”।বর্তমানে আমরা আমাদের চারপাশে এই দৃশ্য অবলোকন করতে পারছি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর অবদানের ফলে।
আজ কথা বলবো বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় নিয়ে।
১৯৯২ সালের ২০ অক্টোবর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্ম।সকল স্তরের লোকজনের কাছে শিক্ষাকে পৌঁছে দেওয়াই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য।
২০১৮ সালের এক তথ্য অনুযায়ী  বাংলাদেশের ৫,৩৩,৬১৫ জন শিক্ষার্থী উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়ালেখা করছে। মূলত ঝড়ে পড়া শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার সুযোগ পায় এখানে।
পারিবারিক, আর্থিক ও অন্যান্য নানা সমস্যার কারনে আমাদের দেশের হাজার হাজার শিক্ষার্থী ইচ্ছে থাকা সত্ত্বেও তাঁদের পড়ালেখা চালিয়ে যেতে অক্ষম হয়ে পরে।একটা সময় পর সরকারি স্কুল বা কলেজে তাঁদের আর পড়ালেখার সুুুুযোগ হয়ে উঠে না। তখন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ই হয় তাদের  একমাত্র ভরসা।
শিক্ষার  মান প্রসার করার ক্ষেত্রে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভমিকা অপরিসীম।অথচ অনেকেই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হেয় প্রতিপন্ন করে থাকেন।
সেই সকল শিক্ষার্থীদের জন্য এটা যে কতটা আশির্বাদ অনেকেই বুঝতে পারেন না।সরকারি কর্তৃপক্ষও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের দিকে তেমন একটা নজর দেন না।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
©বিডিকালচার২৪ ডট কম |  ২০২০-২০২২
প্রযুক্তি সহায়তায় RaFi