1. bdculture2020@gmail.com : bdculture :
বৃদ্ধ বয়সের অসহায়ত্বের শেষ ঠিকানা মিল্টন সামাদ্দার - BD CULTURE
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৩:০১ পূর্বাহ্ন

বৃদ্ধ বয়সের অসহায়ত্বের শেষ ঠিকানা মিল্টন সামাদ্দার

ইফফাত আরা ঐশী
  • আপডেটের সময় : শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১
মিল্টন সামাদ্দার
সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনা ভাইরাসের সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছে। সংক্রামণে ছড়িয়ে থাকা দেশের মধ্যে প্রবীণ নাগরিকদের ঝুঁকির সম্ভাবনা বেশি। এর মধ্যে রয়েছে বৃদ্ধাশ্রমে থাকা প্রবীণ নাগরিক। বৃদ্ধাশ্রম এবং পথশিশুদের পাশে দাঁড়ানোর জন্য তৈরী হয় চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ার। যেখানে অসহায় মানুষের পাশে দাঁড়াবে এই প্রতিষ্ঠান।
উদ্যোক্তা মিল্টন সামাদ্দার  তৈরী করেছেন চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ার(বৃদ্ধাশ্রম)।  কল্যানপুর মিরপুরে গড়ে তোলেন তার এই স্বপ্নের প্রতিষ্ঠান ২০১৪ সালের ২১ অক্টোবর। নগর জীবনের শত কোলাহলে হারিয়ে যাচ্ছে মানবতা, প্রজন্মের মাঝেও তৈরী হচ্ছে মানবিক বৈকল্য। পৃথিবীতে যখন অসহায় মানুষের পাশে দাঁড়ানোর মতো কেউ নেই, তখন দেখা মেলে একজন সফল উদ্যোক্তার। জীবনের বেশিরভাগ ক্ষেত্রেই তিনি অসহায়ের পাশে দাঁড়িয়েছেন। বরিশালের, উজিরপুর গ্রামে জন্মগ্রহণ করেন মিল্টন সামাদ্দার নামে একজন।
এ যুগের সন্তানেরা যখন পিতা- মাতাকে সময় দিতে চায় না, দুঃসময়ের উজ্জ্বল দৃষ্টান্ত মিল্টন সামাদ্দার। নিজ ব্যবসা থেকে উপার্জিত আয়ের কিছু অংশ অসহায় মানুষদের জন্য ভরণপোষণের ব্যবস্থা করেন। বর্তমানে এই বৃদ্ধাশ্রমে রয়েছে  ১২৫ জন। এর মধ্যে বৃদ্ধ- বৃদ্ধা আছে ৮৭ জন, শিশু ও বাক প্রতিবন্ধী আছে ১৪ জন। মিল্টনের ব্যবসা থেকে যতটুকু আয় হয় তার সবটুকু এই বৃদ্ধাশ্রমে ব্যায় হয়। প্রতিষ্ঠানে ১০ জন লোক কাজ করে। তাদেরকে ১ লাখ ২০ হাজার টাকা দিতে হয়। ভাড়া হিসেবে প্রতিমাসে গুণতে হয় ১ লাখ ২৮  হাজার টাকা। একজন চিকিৎসক থাকেন, তাঁকে দেওয়া হয়  ১৬ হাজার টাকা। ওষুধ কিনতে ৭৫ হাজার টাকা খরচ হয়। সবমিলিয়ে সাড়ে তিন লাখ টাকা খরচ হয়।
বৃদ্ধাশ্রমের পরিচালক মিল্টনের সাথে কথা বলে জানান গত ৬ বছর ধরে এই প্রতিষ্ঠানটি পরিচালনা করে যাচ্ছেন। বৃদ্ধাশ্রম থেকে শিশুদের কোরআন শিক্ষা দেওয়া হয় বিনামূল্যে ধর্মীয় অনেক কার্যক্রম শেখানো হয়, শারীরিক, মানুষিক, নৈতিকতার শিক্ষা দেওয়া হয়।
বৃদ্ধাশ্রমের নতুন ঠিকানা কমলাপুর। যাতে তাদের ভাড়া বাসায় থাকতে না হয়। সাভারের বিরুলিয়া এলাকায় কমলাপুর গ্রামে ২৫ শতক জমি বৃদ্ধাশ্রম নামে কেনা হয়েছে।
মানুষের বয়স বাড়তে থাকলে  অনেকেই একাকীত্বে ভোগে। একটা নির্দিষ্ট সময়ের পরে মানুষের কাউকে প্রয়োজন হয় কিন্তু কাউকে পাশে পান না, তখন তাদের জন্য চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ার নামে প্রতিষ্ঠান গড়ে তোলেন যাতে মানুষ হাসি খুশি থাকতে পারে।
বৃদ্ধাশ্রমের ভবিষ্যত নিয়ে মিল্টন সামাদ্দার বলেন, আগামীতে অসহায় বৃদ্ধ আর নিজের কবরের জন্য একটি কবরস্থান তৈরি করব। মিল্টন সামাদ্দারের মতোন একজন সফল উদ্যোক্তার ভূমিকা অতুলনীয়।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

Categories

© All rights reserved © 2019 bdculture
                          কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম