1. bdculture2020@gmail.com : bdculture :
প্রজেক্ট মায়া: বাংলা রকে আজও অমর ভক্তিবাদ - BD CULTURE
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০২:৫১ পূর্বাহ্ন

প্রজেক্ট মায়া: বাংলা রকে আজও অমর ভক্তিবাদ

কিরণ শঙ্কর সরকার(গুড্ডু)
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
বাংলা রকে আজও অমর ভক্তিবাদ
অম্বিকা কালনার শান্ত নদীর তটে সাতেরো শতকের যে ভাব যাত্রার পথ চলা শুরু ২০২১-এর বড্ড অশান্ত সময়ে সেই ভক্তিবাদই যেন বিশ্বায়িত। করানোকালের অসম্ভব অশান্ত সময়ে আস্থাশীল মানুষের আহত মন ক্রমেই “নিজ নিকেতন” অভিমুখী।
কালের সাথে প্রকাশ-ভঙ্গিমার পার্থক্য ঘটে,প্রজন্মের পরে প্রজন্ম আসে এটাই স্বাভাবিক, প্রতিটি প্রজন্মের প্রকাশ ভঙ্গিমার  পার্থক্য থেকেই থাকে, এটাই যুগের দাবি। তথাপি বার বার মুক্তি ও শান্তির দিকে ফিরতে চাওয়ার ব্যাপক তাড়না অংকের মতোই যেন একটা কমন ফ্যাক্টর তৈরী করে ফেলে, আজ প্রজেক্ট মায়ার সাম্প্রতিক নিবেদনের গল্পটি পড়লে অন্তত এটাই বোঝা যায়।
আধ-দশক আগে কলকাতা ইন্ডাস্ট্রির কয়েকজন সফল মিউজিশিয়ান চিরন্তনী ভক্তি পর্যায়ের গানগুলোকে নিয়ে তৈরী করেন প্রজেক্ট মায়া, মিউজিক ইন্ডাস্ট্রিতে অভিষেকেই আলোড়ন ফেলে ব্যান্ডটি।লক্ষাধিক দর্শক ভালোবাসেন তাঁদের কালী-কীর্তন ও শাক্ত পরম্পরা নিয়ে নতুন ভাবে সজ্জিত অভিষেক অ্যালবাম।
সম্প্রতি অসাধারণ এই ব্যান্ডটি প্রকাশ করলো রাঢ় বঙ্গের অন্যতম গুরুত্বপূর্ণ আধ্যাত্মিক ব্যক্তিত্ব ও বাংলার ভক্তি আন্দোলনের পথিকৃৎ সাধক কমলাকান্ত ভট্টাচার্যের একটি অমর কীর্তন “শ্যামা মা কি আমার কালো”।
সাধকের অমর সৃষ্টির পরিবেশন যেভাবে ব্যান্ডটি করেছেন তাতে প্রাচ্য সংগীতের সনাতনী ভাবধারার সাথে অবলীলায় মিশে গেছে প্রগ্রেসিভ রক।
ভারতের অন্যতম শ্রেষ্ঠ মেটাল গিটারিস্ট শুভমের গিটারিং, টলিউড চলচ্চিত্র জগতের এ প্রজন্মের অন্যতম সফল মিউসিক ডিরেক্টর স্যাভির কি-বোর্ডস ডিজাইন, সজীব ও বান্টির অসাধারণ তাল বাদ্য পরিবেশনা, পমের অসাধারণ বেস লাইনের সাথে রাজর্ষির প্রাণ ছুঁয়ে যাওয়া ভোকালস প্রকৃতরূপে যেন চিরন্তন প্রেম-ভক্তি ও সমর্পনের আধ্যাত্মিক ভাবকে বিশ্বায়িত করেছে সুর-তালে।
অস্থিতিস্থাপক এই প্রেমহীন সময়ে সৃষ্টিকর্তার অভিমুখেই যে ক্ষুদ্র আমাদের মুক্তি এ কথা স্মরণ করিয়েছেন প্রজেক্ট মায়া।
প্রকৃত পক্ষেই যেন ভারতীয় উপমহাদেশে মানবতা আর শুভত্বের পক্ষে কাজ করে যাওয়া হাজারো ঋষি-যোগী-সন্ত-ফকির-আউল ও দরবেশদের ভক্তির পথই যেন অমর হয়ে উঠেছে বাংলা রকের সাথে,আর প্রজেক্ট মায়ার সাথে হঠাৎ বহু শতাব্দী পরেও আরো একবার যেন অমর হয়ে ওঠে “ভক্তি আন্দোলন”।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

Categories

© All rights reserved © 2019 bdculture
                          কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম