1. bdculture2020@gmail.com : bdculture :
ব্যান্ড জোকার্স এবং রক এ্যান্ড রোল - BD CULTURE
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০১:১৯ পূর্বাহ্ন

ব্যান্ড জোকার্স এবং রক এ্যান্ড রোল

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
ব্যান্ড জোকার্স এবং রক এ্যান্ড রোল
আজ আপনাদের ভিন্ন ধরনের একটি ব্যান্ডের গল্প বলবো। যে ব্যান্ডের নাম ‘জোকার্স’ এবং যাদের নতুন গানের নাম ‘রক এ্যান্ড রোল’। গল্পটি বিডিকালচার২৪.কম কে পাঠিয়েছে ব্যান্ডের ভোকাল ‘ধ্রুব’। চলুন তার উপস্থাপনায় জোকার্স সম্পর্কে বিস্তারিত জেনে নিই।
ব্যান্ড তৈরির পেছনের গল্প?
আমি (ধ্রুব) , স্বর্ণ আর সাসা(সায়ন) তিন বন্ধু অনেকটা নেশার বসে গঠন করি ব্যান্ড জোকার্স। আমরা তিনজন যেহেতু সারাদিন প্রায় একসাথেই থাকতাম আমরা পুরোদিন  প্রচুর গান শুনতাম নিয়মিত যেমন ধরো পার্ল জ্যাম, সিলভার চেয়ার, রেডিওহেড, এলেন্স ইন দ্যা চেনন্স এইসব পুরো এলবাম লুপে বাজতো। সেখান থেকেই অলটারনেটিভ সাউন্ড এর প্রতি একটা নেশা জন্মাই আমাদের আর আমাকে পারশোনালি ব্লাক এর সাউন্ড ভিষণভাবে আকৃষ্ট করে বিশেষ করে জন কাবির এর ভোকাল টেকচার । এভাবেই শুরু হয় আমাদের পথচলা। কয়দিন পরই আমাদের সাথে জয়েন করে ড্রামসে অর্চি । তখন থেকেই মূলত ব্যান্ডের জার্নিটা শুরু হয়। তারপর আর কী !!  নিয়মিত প্র্যাকটিস ,মজা, হুল্লোড় ।
ব্যান্ডের নামকরণ টা কে করেছিলো? নামকরণের স্বার্থকতা?
আমাদের খুব কাছের একজন দাদা আমাদের অনেকগুলো নাম সাজেস্ট করেন এবং আমি জোকার্স নামটি কে বেছে নিই কারণ আমরা যে ধরনের মিউজিক করি বা বলতে পারো আমরা যেটা বলতে চাইছি আমাদের গানে সেটা অনেকটাই সবাই যে একটা  মিথ্যে জোকারের মুখোশ পড়ে আছেন সেটাকে ভেঙে বেড়িয়ে আসার কথা বলে। আমরা আমাদের দ্বিতীয় গানেও দেখিয়েছি , আমারা এমন একটা জোকারের পৃথিবীতে বাস করছি যেখানে সবাই ফেক, সবাই একটা মিথ্যে মুখোশের আড়ালে লুকিয়ে আছেন !! নিজের নিজেকে চেনাটাই আসল লড়াই এখানে ।
এবং আমাদের পরবর্তী যে গানটি আসছে “রক এন্ড রোল” সেই গানেও নিজেকে চেনার কথাই বলা হচ্ছে!! সমাজের মুখে খুব কঠিন একটা প্রশ্ন খুব সহজ ভাবে করা হচ্ছে।
ব্যান্ডের প্রথম মৌলিক গানের নাম কি ও প্রকাশ কাল?
এই বছরের মার্চ মাসের ১৫ তারিখ আমাদের প্রথম মৌলিক গান প্রকাশ পায় ৷ যাঁর নাম “বিদ্রোহীনী”। এই গানটি এক মাসের মধ্যে WYNK MUSIC নামক একটি ইন্ডিয়ান স্ট্রিমিং প্লাটফর্মে ১০০০০+ শ্রোতা ছাপিয়ে যায়। এবং বাংলাদেশের স্ট্রিমিং অ্যাপ গান এবং স্বাধীন এও ভালো সাড়া ফেলে।
এলবাম নিয়ে বিস্তারিত তথ্য যদি বলতেন?
আমাদের প্রথম এলবামের নাম “ইন সিকিউরিটি” । আমারা এখনও দুটো গান প্রকাশ করেছি এলবাম থেকে এবং তিন নম্বর গানটি মুক্তি পাচ্ছে এই মাসের ২০ তারিখ ।
আমাদের প্রথম এলবামের গানগুলো আমরা সিংগেলস হিসেবেই রিলিজ দিচ্ছি। মোট ৭ টি গান নিয়ে আমাদের প্রথম এলবাম। আশা করছি এই বছরের শেষের মধ্যেই এলবামের বাকি গানগুলো রিলিজ দিতে পারব।
ব্যান্ড লাইনআপ?
ড্রামার – অর্চিস্মান
বেজিস্ট – স্বর্ণ
গিটার -সাসা (সায়ন)
ভোকাল –   ধ্রুব
প্যাকটিসের গল্প?
চেষ্টা করি রেগুলার প্রাক্টিসে থাকার। করোনা পরিস্থিতির জন্য প্রাক্টিস কম হচ্ছে। তাও আমরা প্রায় একসাথে হোম জেমিং করি। নিত্যনতুন গান, কম্পোজিশন নিয়ে প্রায় কাজ করা হয় এক সাথে। বেশ ভাল লাগে যখন সবাই একসাথে হই। ব্যাপারটাই অন্যরকম।
ব্যান্ডের প্রথম কনসার্টের গল্প?
প্রথম যে কোন কিছুতেই একটু নার্ভাস আর ভয় কাজ করে। আমাদের প্রথম স্টেজেও আমরা অনেকটা নার্ভাস ছিলাম ভয়ও ছিল একটা মনে !! সেই স্টেজে আমরা সবকটা নিজেদের গান করেছিলাম । প্রথম অনুভূতি বলতে মনে আছে সেই স্টেজে আমাদের সাথে অডিয়েন্স ফাটিয়ে গেয়েছিল আমাদের গান গুলো । সে এক অন্যরকমের অনুভূতি, বলে বোঝানোর মতো নয়।
নিজেদের কোন জনরার ব্যান্ড হিসেবে পরিচয় দেন?
আমরা মূলত অল্টারনেটিভ রক ব্যান্ড হিসেবেই নিজেদের পরিচয় দিয়ে থাকি। আমাদের ইনফ্লুয়েন্স  ব্যান্ড যদি বলো তাহলে বলতেই হয়  AIC, RADIOHEAD, AUDIOSLAVE, THREE DAYS GRACE, STP, PEARL JAM  BLACK  এদের কথা।
নতুন গান কবে আসবে?
নতুন গান “রক এ্যান্ড রোল”। আগামী ২০শে সেপ্টেম্বর, সন্ধ্যা ৭টায় গানটা রিলিজ হবে। সকলের সাপোর্ট থাকবে এই আশা রাখি।
গান তৈরির গল্প?
“রক এ্যান্ড রোল” গানটি মূলত একটি সত্য ঘটনা।
একটি মধ্যবিত্ত বাড়ির ছেলে যার রক এন্ড রোল কে নিয়ে প্রচুর স্বপ্ন ।  এবার সে সেটাকে পূরণ করতে চাই কিন্তু তার সামনে আসে শুধু ব্যার্থতা। পরিবারের গালাগালি, কেরিয়ার, অর্থের অভাব, সমাজের চোখে নষ্ট ছেলে হয়ে যাওয়া আরও কত কিছু!! এত কিছু ঘটে চলেছে প্রত্যেকদিন তবুও এইরকম কিছু পাগলের জন্য এখনও রক এন্ড রোল বেঁচে আছে সমহিমায়। সেসমস্ত রক পাগলদের ডেডিকেট করে তাদের গল্প বলতে আসছে আমাদের এই গান “রক এ্যান্ড রোল”। আশা করি সকলের ভাল লাগবে গানটা।
নব্বই দশকের ঐতিহ্য ফিরিয়ে আনতে আপনাদের প্রচেষ্টা কত টুকু?
আমরা মূলত ৯০দশকের সাউন্ড থেকেই অনুপ্রেরণা পেয়েছি মিউজিক করার তো আমাদের মিউজিকে ৯০দশকের মিউজিক এর ছোয়া থাকা আবশ্যিক । আমাদের ভিডিও দেখলেও বোঝা যাবে আমারা ওই 90s ভিনটেজ লুক রাখার চেষ্টা করি আমাদের ভিডিওতে।
ব্যান্ড থেকে শ্রোতাদের কি বার্তা দিতে চান?
আমরা বিশ্বাস রাখি আমাদের শ্রোতারা আমাদেরকে প্রতিবারের মত ভালোবাসবেন। আমরাও আমাদের শ্রোতাদের বরাবরের মতই ভালোবাসি। অনেক কৃতজ্ঞতা তাদের প্রতি। নতুন গানটা আমাদের Youtube channel এ রিলিজ হবে। সবাইকে অনুরোধ করলাম ভাল লাগলে শেয়ার করতে। আমাদের শ্রোতাদের জন্যই আমরা “JOKERS ” । ভালোবাসা সবার জন্য।
With our music !!
We really want to rock this world .

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

Categories

© All rights reserved © 2019 bdculture
                          কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম