1. bdculture2020@gmail.com : bdculture :
সেমাইয়ের নানান পদ - BD CULTURE
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০১:২৩ পূর্বাহ্ন

সেমাইয়ের নানান পদ

মেফ্তাহুল জান্নাত
  • আপডেটের সময় : সোমবার, ২৬ জুলাই, ২০২১
সেমাইয়ের নানান পদ
সেমাই ছাড়া যেমন ঈদ পার হয় না আমাদের ঠিক তেমনই অতিথি আপ্যায়ন ও নাস্তার ক্ষেত্রেও সেমাই খুব প্রিয় আমাদের।শুধু ঈদ বা পালা পর্বন ই নয়।বরং বিভিন্ন উৎসব অনুষ্ঠানে এবং বাড়ির নানা আয়োজনে, মুখরোচক খাবারের তাগিদে সে সেমাই আমাদের পরম বন্ধু বলা চলে।আপনার জন্য বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন অনুষ্ঠানে এবং নিজেদের জন্য নানা পদের সেমাই রান্নার রেসিপি হিসেবে এই রেসিপিগুলো অত্যন্ত জনপ্রিয় এবং সুস্বাদু ।

সেমাইয়ের মালাই ক্ষীরঃ

উপকরণ দুধ দেড় লিটার,চিনি পরিমাণমতো,মালাই আধা কাপ,কাজু কিসমিস,পেস্তা, কাঠবাদাম আধা কাপ সেমাই ১ কাপ,এলাচ ঘি ২ টেবিল চামচ,জাফরান সামান্য।

প্রস্তুত প্রণালী-

প্রথমে বাদামগুলো খোসা ছাড়িয়ে মোটা কুচি করে নিন এরপর দেড় লিটার দুধ জ্বাল দিয়ে অর্ধেকের কম পরিমাণ করে রাখুন এবার প্যানে ঘি নিয়ে গরম করুন এরপর এলাচ দারুচিনি দিয়ে একটু ভাজুন।এবার বাদামকুচি কিসমিস ও সেমাই দিয়ে দিন মৃদু আঁচে হালকা ভাজুন।ঘ্রাণ ছাড়লে ঘন দুধ দিয়ে দিন নেড়ে রান্না করুন।সেমাই সিদ্ধ হয়ে গেলে মালাই দিয়ে দিন। জাফরান দিন।এরপর ভাল করে মিশিয়ে চুলা বন্ধ করুন।এবার ছোট বাটিতে এই ক্ষীর সাজান।এরপর ফ্রিজে রেখে সেট হতে দিন। সেট হলে বাদাম ও কিসমিস ছিটিয়ে পরিবেশন করুন।

সেমাই জর্দাঃ

উপকরণ- কুলসন সেমাই এক প্যাকেট।চিনি ২ কাপ, নারিকেল কোরানো ১ কাপ, কিশমিশ ২ টেবিল চামচ, চিনাবাদাম ৩ টেবিল চামচ, তেজপাতা দুইটা, ঘি ৪ টেবিল চামচ,পানি ২কাপ,লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী-

প্রথমে চুলায় কড়াই বসান।এরপর কড়াইতে ঘি দিয়ে গরম করুন এবার প্যাকেট সেমাইয়ের অর্ধেকটা গিয়ে ঢেলে দিয়ে ১০ থেকে ১৫ মিনিট নাড়ুন। যাতে সেমাইটা ঘিয়ে ভাজা হয়।এবার এতে কোরানো নারকেল দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর পানি দিয়ে চুলার আঁচ কমিয়ে নাড়তে থাকুন,পানি শুকিয়ে আসলে বাদাম,কিসমিস, তেজপাতা, দারুচিনি দিয়ে ১০ মিনিট জালে দমে রাখুন। সেমাই ঝরঝরে হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

 লাচ্ছা সেমাই উপকরণঃ

তরল দুধ ২ লিটার, লাচ্ছা সেমাই এক প্যাকেট, গুঁড়োদুধ ৫ টেবিল চামচ, চিনি পরিমাণমতো, এলাচ দারুচিনি ৬ থেকে ৭টি। লবণ এক চিমটি। কিসমিস পরিমাণমতো, বাদাম কুচি পরিমাণমতো, ঘি ২ টেবিল চামচ দুধের সর মালাই আধা কাপ।

প্রস্তুত প্রণালী-

প্রথমে দুই লিটার দুধ জ্বাল দিয়ে সোয়া ১ লিটার করে ফেলুন। এরপর এলাচ দারুচিনি দিয়ে জ্বাল দিন উপরে সর জমবে সেটাকে তুলে রাখুন আলাদা করে। এরপর দুধে চিনি মেশান।খানিকটা দুধ তুলে নিয়ে এসে দুধের মাঝেই পাউডার মিল্ক গুলিয়ে নিন,গলানো গুঁড়ো দুধ আবার দুধের সাথে মিশিয়ে দিন। এক চিমটি লবণ দিন, ব্যস তৈরি আপনার সেমাইয়ের জন্য গুঁড়ো দুধ,এবার প্যানে ঘি গরম করুন,ঘি এর মাঝে লাচ্ছা সেমাই দিয়ে দিন সঙ্গে বাদাম ও কিসমিস দিয়ে দিন।এরপর খুব অল্প আঁচে ভাজবেন।ঘিয়ের ফ্লেভারটা সেমাইতে যাওয়া পর্যন্ত হালকা লাল হলেই তা নামিয়ে ফেলুন। নেড়েচেড়ে খুব ভালো করে ভাজবেন।এবার সেমাইটা বাটিতে সাজিয়ে নিন, চার ভাগের তিন ভাগ গরম দুধ সেমাই এর উপর ছড়িয়ে দিন। এরপর কিছুক্ষন অপেক্ষা করুন। দেখবেন সেমাই সমস্ত দুধ টেনে নিয়ে ড্রাই হয়ে গিয়েছে।এবার তুলে রাখা দুধের সর দিয়ে ওপরে ছড়িয়ে দিন এবং বাকি দুটি কঠিন একসঙ্গে পুরো দুধ দিয়ে ফেললে সেমাই পুরোটাই টেনে নেবে।ব্যাস হয়ে গেল অনন্য স্বাদের এক লাচ্ছা সেমাই।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

Categories

© All rights reserved © 2019 bdculture
                          কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম