1. bdculture2020@gmail.com : bdculture :
তিব্বত কে কেন নিষিদ্ধ দেশ বলা হয়? - BD CULTURE সর্বদা বাংলা সংস্কৃতির সাথে' স্লোগান কে ধারন ও লালন করে বাংলা সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও সমৃদ্ধির বার্তা নিয়ে বিডিকালচার২৪.কম আছে আপনার সাথে।
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৩ পূর্বাহ্ন

তিব্বত কে কেন নিষিদ্ধ দেশ বলা হয়?

মেফ্তাহুল জান্নাত
  • আপডেটের সময় : বুধবার, ২ জুন, ২০২১
তিব্বত কেন নিষিদ্ধ দেশ
তিব্বত কেন নিষিদ্ধ দেশ
রহস্যঘেরা দেশ তিব্বত। যার প্রতি আপা-আপনি ভাবেই কৌতুহল চলে আসে আমাদের আর তার সাথে তিব্বত নাম টি শুনলেই তিব্বত নামের সাথে অঙ্গাঙ্গী ভাবে জড়িত নিষিদ্ধ শব্দটিও আমাদের অনেকেরই মনে প্রশ্নের সঞ্চার করে।সুউচ্চ হিমালয় পর্বতমালার উত্তরপ্রান্তে অবস্থিত তিব্বত মরুভূমি একাধিক কারণে বিশ্বখ্যাত।দীর্ঘতম জনপদ থেকে শুরু করে আরো অনেক ভিন্নতা এবং বৈশিষ্ট্যের কারণে তিব্বত কে অন্যরকম দৃষ্টিতে নন্দিত করা যায়।ব্রক্ষপুত্র ও সিদ্ধ নদীর মতো একাধিক গুরুত্বপূর্ণ জলধারার উৎপত্তি এই তিব্বতেই।এটি বর্তমানে চীনের অংশ হলেও এই তিব্বত সাম্রাজ্যের আধিপত্য ছিলো পূর্ব এশিয়া জুড়ে।
১৯৩০ সালে চীনের সবকিছুই দখল করে নিয়েছিল এই সাম্রাজ্যের সেনাবাহিনী।পৃথিবীর মাউন্ট এভারেস্ট থেকে শুরু করে সর্বোচ্চ মরুভূমি পামেলা এই তিব্বতে অবস্থিত।তিব্বত মূলত পৃথিবীর ছাদ নামেই সুপ্রসিদ্ধ। হিমালয় এর উত্তরাংশে রুক্ষতা,পাথরের ভূমি ও বরফগলা নদীর উপর দাড়িয়ে থাকা দেশ তিব্বত।হিমালয়ের প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় অবস্থিত স্থান এটি।তাই এটির প্রকৃতি খুব দুর্গম।এর রাজধানী লাসা থেকে ১০০ কি.মি দূরে গঠিত বৈরি ও দূর্গম মরুভূমি বহুকাল ধরে ভ্রমণকারী দের নিরুৎসাহিত করে চলছে। এছাড়া ১০০০ হাজার ফুট উচ্চতায় অবস্থিত খরা ও রদ্দুরে বছরে ৮ মাস বরফ পড়ে থাকে।মরুভূমির গড় উচ্চতা ৫ হাজার মিটার বা ৫ কি.মি এর বেশি।
সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট সহ ১১ টি সর্বোচ্চ পর্বতের অবস্থান তিব্বতের হিমালয় পর্বতমালায়।এখন অনেক ভৌগোলিক অবস্থার কারণেই তিব্বতকে নিষিদ্ধ দেশ বলা হয়।এছাড়া ভৌগোলিক ভিন্নতার কারণে সেখানকার মানুষ সুস্বাস্থ্যের অধিকারী।বহুল রহস্যময় এই সাম্রাজ্য কে ঘিরে বহুকাল ধরেই অনেক রম্য ঘটনা কিংবা বিভিন্ন রকম ধ্যান ধারনা মানুষের মনে খেলা করে চলেছে।দেশ টি কে নিষিদ্ধ করার কারণ শুরু তার দূর্গত প্রকৃতিই নয় বরং সেখানকার ধর্মীয় বিভিন্ন কারণও এটির সাথে সম্পৃক্ত।
১৯৮০ সালের পর থেকে এই তিব্বত ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও এখন আবারো এ বিষয়ে কড়াকড়ি তৎপরতা চালানো হচ্ছে।তবে পৃথিবীর প্রথম থেকেই তিব্বত এতটা উচ্চে ছিলনা।শোনা যায় যে প্রায় সাড়ে ৫ কোটি বছর আগে ভারতীয় কন্টিনেন্টাল প্লেটের সাথে তিব্বতীয় কন্টিনেন্টাল প্লেটের সংঘর্ষ হয়।যার কারণে হিমালয় পর্বতমালার সৃষ্টি হয়।এখানে প্রায় ২৫ লাখ মানুষের বসবাস ২৩ হাজার বছর পূর্ব থেকে।বর্তমানে তিব্বতকে চীনের অংশ হিসেবে ধরা হলেও তারা অনেকেই এটি মানতে নারাজ।
সর্বোপরি ভৌগোলিক আবহাওয়ার ভিন্নতা ও ভীষণ দুর্গম পরিবেশের জন্য এবং বিচিত্র কারণে তিব্বত নিষিদ্ধ দেশ হিসেবে সুপরিচিত।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

Categories

© All rights reserved © 2019 bdculture
                          কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম