1. bdculture2020@gmail.com : bdculture :
ওভেন ছাড়া কেক তৈরির সহজ পদ্ধতি - BD CULTURE
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৭ পূর্বাহ্ন

ওভেন ছাড়া কেক তৈরির সহজ পদ্ধতি

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : শুক্রবার, ৫ জুন, ২০২০

সুমাইয়া জাহান মিম্মা, এডিটর ও সিনিয়র রিপোর্টার,বিডিকালচার২৪.কম

কেক রেসিপি যাদের ধারনা শুধুমাত্র অভেন দিয়েই কেক বানান যায়, অভেন ছাড়া কেক বানান যায় না , তাদের জন্য আজকের রেসিপি।

কারণ এই কেক তৈরিতে ওভেনের দরকার পড়বে না মোটেই। আপনার নিত্যদিনের ব্যবহৃত গ্যাসের চুলায়ই তৈরি করতে পারবেন কেক। আর তা খুব সহজেই।

চলুন জেনে নেই- উপকরণ : কেক রেসিপি মাখন বা তেল ১/২ কাপ চিনি ১/২ কাপ ডিম ২টি ময়দা ১ কাপ বেকিং পাউডার ১ চা চামচ গুড়ো দুধ ১ কাপ ভ্যানিলা এসেন্স ১ চা চামচ কিসমিস মোরব্বা ও বাদাম

প্রণালি : ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে চেলে নিন। ডিম ভেঙ্গে কুসুম আলাদা করে রাখুন, এবার ডিমের সাদা অংশ বিটার দিয়ে ফোম তৈরি করুন। কুসুম, তেল/মাখন ও চিনি দিয়ে আরও ভালোভাবে বিট করুন। ভ্যানিলা এসেন্স ও গুড়ো দুধ দিয়ে বিট করে ভালো করে মিশিয়ে দিন এবার চালা ময়দা মিশিয়ে দিন ডিমের মিশ্রণে। এক্ষেত্রে কখনোই বিটার ব্যবহার করবেন না। মনে রাখুন ময়দা দেওয়ার পরে যে দিকেই নাড়ুন না কেন এক দিকেই নাড়বেন, নাহলে ফোমটা বসে যাবে এবং কেক ফুলবে না।

এবার পছন্দমতো কিসমিস, বাদাম ইত্যাদির গায়ে অল্প ময়দা/কর্নফ্লাওয়ার লাগিয়ে কেকর মিশ্রণে মিশিয়ে দিন এবং বেকিং প্যানে অথবা চুলার দেয়ার জন্য সুবিধামতো একটি পাত্রে ঢেলে নিন (পাত্রের ভিতরে মাখন মেখে নিবেন আগেই)।

বেক করার পদ্ধতি : চুলায় একটি সসপ্যান বা হাড়ি নিন। স্টিলের স্ট্যান্ড থাকলে স্টিলের/লোহার স্ট্যান্ড প্যান এর উপর বসিয়ে দিন আর না থাকলে বালি দেড় থেকে ২ ইঞ্চি পুরু করে প্যানের ভিতরে দিন। মাঝারি আঁচে পাত্রটি গরম করুন। এবার কেকের বাটি স্ট্যান্ড অথবা বালির ওপর বসিয়ে অল্প আঁচে সসপ্যান বা হাড়ি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ ঘণ্টা পর টুথপিক দিয়ে কেক হয়েছে কিনা দেখুন। না হলে আরও ১৫/২০ মিনিট বেক করুন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

Categories

© All rights reserved © 2019 bdculture
                          কারিগরি সহায়তায় রাফিউল ইসলাম